1. clients@www.dainikbangladesh71sangbad.com : DainikBangladesh71Sangbad :
  2. frilixgroup@gmail.com : Frilix Group : Frilix Group
  3. kaziaslam1990@gmail.com : Kazi Aslam : Kazi Aslam
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
জরুরী নিয়োগ চলছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে। সাংবাদিকতা সবার স্বপ্ন, আর সেই স্বপ্ন পূরণ করতে আপনাদেরকে সুযোগ করে দিচ্ছে দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেখিয়ে দিন সাহসীকতার পরিচয়, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সাংবাদিকতার বিকল্প নেই। আপনার আশপাশের ঘটনা তুলে দরুন সবার সামনে।হয়ে উঠুন আপনিও সৎ, সাহসী সাংবাদিক। দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ পোর্টাল নিয়োগ এর নিদের্শনাবলী: ১/জীবন বৃত্তান্ত ( cv) ২/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। ৩/সদ্যতোলা পাসপোর্ট সাইজের ছবি ১কপি। ৪/সর্বনিম্ন এইচএসসি পাস/সমমান পাস হতে হবে। ৫/বিভিন্ন নেশা মুক্ত হতে হবে। ৬/নতুনদের অগ্রাধিকার দেওয়া হবে। ৭/স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ৮/স্মার্টফোন ব্যবহারে পারদর্শী হতে হবে। ৯/দ্রুত মোবাইলে টাইপ করার দক্ষতা থাকতে হবে। ১০/বিভিন্ন স্থানে ভ্রমন এর মানসিকতা থাকতে হবে। ১১/সৎ ও পরিশ্রমী হতে হবে। ১২/অভিজ্ঞতার প্রয়োজন নেই। ১৩/নারী-পুরুষ আবেদন করতে পারবেন। ১৪/রক্তের গ্রুপ যুক্ত করবেন। ১৫/স্থানীয় দের সাথে পরিচয় লাভ করতে হবে। ১৬/উপস্থিত বুদ্ধি, সঠিক বাংলা বানান, ও শুদ্ধ বাংলায় পারদর্শী হতে হবে। ১৭/ পরিশ্রমী হতে হবে যোগাযোগের জন্য ইনবক্সে মেসেজ করুন cv abuyousufm52@gmail.com দৈনিক বাংলাদেশ ৭১সংবাদ মোবাইল নং(01715038718)

অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চেতনা ও নারী মুক্তির পথপ্রদর্শক ছিলেন কবি সুফিয়া কামাল।

Reporter Name
  • প্রকাশিত: রবিবার, ২০ জুন, ২০২১
  • ১৭২ বার পড়া হয়েছে

বাবুল আহমেদ মানিকগঞ্জ প্রতিনিধি

‘নারী পুরুষে বৈষম্যের অবসান কর, সামাজিক ন্যায্যতার অান্দোলনকে বেগবান কর’ এই স্লোগানকে সামনে রেখে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও জেলা নারী উন্নয়ন কমিটির যৌথ অায়োজনে মানিকগঞ্জ স্যাক কার্যালয়ে বিকেল ৪.০০ ঘটিকা থেকে সন্ধা ৬.০০ ঘটিকা পর্যন্ত সমাজ প্রগতির মুক্তবুদ্ব্যির চর্চা ও অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর মহীয়সী নারী নেত্রী কবি সুফিয়া কামাল এর ১১০ তম জন্মদিনে বাল্য বিবাহ নারী নির্যাতন হত্যা ধর্ষণসহ সামাজিক সহিংসতা প্রতিরোধে সংলাপ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সংলাপ ও মতবিনিময় সভা অনুষ্ঠানে জেলা নারী উন্নয়ন কমিটির সভাপতি ও জেলা পরিষদের সংরক্ষিত সদস্য নারী নেত্রী শামীমা চায়না এর সভাপতিত্বে ও বারসিক কর্মকর্তা মো. নজরুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বারসিক অাঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, কর্মসূচির ধারনাপত্র পাঠ করেন বারসিক কর্মকর্তা রাশেদা অাক্তার ও মাঠ সহায়ক ঋতু দাস। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নারী নেত্রী শ্রীমতী লক্ষী চ্যাটার্জী।মহীয়সী নারী সুফিয়া কামাল এর জীবন সৃষ্টি ও কর্মের প্রতি শ্রদ্ধাশীল থেকে এবং বিষয়ভিত্তিক সংলাপে অারো অংশগ্রহন করেন জেলা মানবাধিকার ফোরাম এর সভাপতি এ্যাড. দিপক কুমার ঘোষ, বিশিষ্ট শিক্ষাবিদ ও নারী নেত্রী প্রফেসর উর্মিলা রায়,বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি মানিকগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক কমরেড মজিবুর রহমান মাস্টার, জেলা শিক্ষক সমিতির সাবেক সভাপতি জনাব মীর্জা ইস্কান্দার, মানিকগঞ্জ পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলর সুলতানা অাক্তার, মানিকগঞ্জ মহিলা কলেজের সাবেক জিএস ও শিক্ষক নেত্রী ঊষা রানী মন্ডল, উদীচী শিল্পীগোষ্ঠীর জেলা সহ সভাপতি কাজী হুসনেয়ারা,জাসদ নেতা কমরেড ইকবাল হোসেন,ছাত্র প্রতিনিধি রাব্বি অাহমেদ প্রমুখ।সহায়ক ছিলেন নিতাই চন্দ্র দাস ও সামায়েল হাসদা।
বক্তারা বলেন নারী জাগরণের অালোকবর্তিকা মহীয়সী নারী কবি সুফিয়া কামাল অবিভক্ত ভারতীয় উপমহাদেশের বরিশালে নানা বাড়ীতে জন্ম ও বেড়ে ওঠা হলেও তার পৈত্রিক ভিটা কুমিল্লাতে। তার বাবা ছিলেন একজ অাদ্ধাত্বিক সাধু এবং মা ছিলেন প্রগতিবাদী। তাই মায়ের সহচারী হয়ে নানা বাড়ীতে মামার বিশাল লাইব্রেরীতে হয় তার অধ্যভাষায় ও সাহিত্য চর্চা। মাত্র ১৩ বছর বয়সে মামাতো ভাই নেহাল সরকার এর সাথে সংসার জীবন শুরু করেন। তার স্বামীও ছিলেন প্রগতিশীল। বর্নাঢ্য কর্মমুখর জীবনে তিনি হাইস্কুলে শিক্ষকতা করেন তার স্বামীর অকস্মাৎ মৃত্যুতে তিনি চরমভাবে অাহত হলেও পিছপা হননি।তারপর অারেক প্রগতিশীল দেশপ্রেমিক ব্যাক্তি কামাল অাহমেদ এর সাথে অাবার সংসার জীবন শুরু করেও সাহিত্য চর্চা অারো বেগবান করেন।তিনি একাধারে সাহিত্য চর্চা, নারী মুক্তির অান্দোলন, মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। কচি কাচার মেলা,মহিলা পরিষদ, ছায়ানটসহ অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। কর্মজীবনে পেয়েছেন একুশে পদক,স্বাধীনতা পুরস্কারসহ অসংখ্য পুরস্কার। তিনি সান্নিধ্যে পেয়েছেন মাহাত্ম্য গান্ধী, কবিগুরু রবিন্দ্রনাথ ঠাকুর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, কাজী নজরুল ইসলামসহ অসংখ্য গুনী মানুষের। সমাজের নারী পুরুষের বৈষম্য,ঘরে বাইরে নারী নির্যাতন প্রতিরোধসহ সকল প্রকার সামাজিক সহিংসতা বিরুদ্ধে লড়াই সংগ্রামের সামনের সারিতে ছিলেন তিনি তার স্বপ্ন এখনো বাস্তবায়ন হয়নি।তাই অামরা মহীয়সী নারীর অাদর্শীক পথে উজ্জীবিত হয়ে নতুন করে অসাম্প্রদায়িক মুক্তিযুদ্ধের চেতনায় সামাজিক ন্যায্যতার অান্দোলনকে বেগবান করতে সংগঠিত হয়ে কাজ করবো এবং নারীবান্ধব সমাজ বিনির্মানের পথকে সুগম করবো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2020 DainikBangladesh71Sangbad
Theme Designed BY Kh Raad ( Frilix Group )