1. clients@www.dainikbangladesh71sangbad.com : DainikBangladesh71Sangbad :
  2. frilixgroup@gmail.com : Frilix Group : Frilix Group
  3. kaziaslam1990@gmail.com : Kazi Aslam : Kazi Aslam
সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
জরুরী নিয়োগ চলছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে। সাংবাদিকতা সবার স্বপ্ন, আর সেই স্বপ্ন পূরণ করতে আপনাদেরকে সুযোগ করে দিচ্ছে দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেখিয়ে দিন সাহসীকতার পরিচয়, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সাংবাদিকতার বিকল্প নেই। আপনার আশপাশের ঘটনা তুলে দরুন সবার সামনে।হয়ে উঠুন আপনিও সৎ, সাহসী সাংবাদিক। দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ পোর্টাল নিয়োগ এর নিদের্শনাবলী: ১/জীবন বৃত্তান্ত ( cv) ২/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। ৩/সদ্যতোলা পাসপোর্ট সাইজের ছবি ১কপি। ৪/সর্বনিম্ন এইচএসসি পাস/সমমান পাস হতে হবে। ৫/বিভিন্ন নেশা মুক্ত হতে হবে। ৬/নতুনদের অগ্রাধিকার দেওয়া হবে। ৭/স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ৮/স্মার্টফোন ব্যবহারে পারদর্শী হতে হবে। ৯/দ্রুত মোবাইলে টাইপ করার দক্ষতা থাকতে হবে। ১০/বিভিন্ন স্থানে ভ্রমন এর মানসিকতা থাকতে হবে। ১১/সৎ ও পরিশ্রমী হতে হবে। ১২/অভিজ্ঞতার প্রয়োজন নেই। ১৩/নারী-পুরুষ আবেদন করতে পারবেন। ১৪/রক্তের গ্রুপ যুক্ত করবেন। ১৫/স্থানীয় দের সাথে পরিচয় লাভ করতে হবে। ১৬/উপস্থিত বুদ্ধি, সঠিক বাংলা বানান, ও শুদ্ধ বাংলায় পারদর্শী হতে হবে। ১৭/ পরিশ্রমী হতে হবে যোগাযোগের জন্য ইনবক্সে মেসেজ করুন cv abuyousufm52@gmail.com দৈনিক বাংলাদেশ ৭১সংবাদ মোবাইল নং(01715038718)

বাংলাদেশের মাটিতে সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটছে কতৃপক্ষ নিরব কেন।

Reporter Name
  • প্রকাশিত: শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১
  • ২০৫ বার পড়া হয়েছে

আবু ইউসুফঃ
চেয়ারম্যান বাংলাদেশ সাংবাদিক নির্যাতন বিরোধী সংগঠন।

বাংলাদেশের মাটিতে সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটছে কতৃপক্ষ নিরব কেন কিন্ত এ বিষয়ে কতৃপক্ষ নিরব ভূমিকায় রয়েছে বলে অভিযোগ উঠেছে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সাংবাদিকদের গুম খুন ও নির্যাতনের শিকার হতে হয় কখনো সন্ত্রাসী গোষ্ঠী স্বার্থান্বেষী গোষ্ঠী কখনোবা প্রশাসন এসবের পেছনে থাকে কিন্তু তাহলে সাংবাদিকরা কি ভাবে কাজ করবে বাংলাদেশে গত দেড় দশকে (২৩) জন সাংবাদিক হত্যার শিকার হয়েছেন আহত হয়েছেন (৫৬১) জন সাংবাদিক কিন্তুু।

সাংবাদিকদের ওপর নির্যাতন হয়রানি ও আক্রমণের বেড়ে যাওয়ায় পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছেন এ পেশার অনেকেই নাজেহাল হচ্ছেন যেমন গতকাল দৈনিক জনকন্ঠ পত্রিকার লালমনির হাট প্রতিনিধি কে অহেতুক গ্রেপ্তার ও হয়রানী লালমনিরহাটে জাহাঙ্গীর আলম শাহীন নামের সাংবাদিককে এক বোতল ফেনসিডিলসহ গ্রেপ্তার দেখিয়ে গরুর মতো রশিতে বেঁধে এরপর তাকে মারধর করে থানায় সোপর্দ করা হয় গত কয়েক দিন আগে খুলনার সাংবাদিক বীরমুক্তিযোদ্ধা আব্দুল মান্নান সহ তিন সাংবাদিককে মিথ্যা মামলা দিয়ে কারাগারে প্রেয়ণ করা হয় বীরমুক্তিযোদ্ধা আব্ধুল মান্নান ঢাকা প্রেস ক্লাবের সদস্য ও মিডিয়া তালিকা ভূক্ত পত্রিকা দৈনিক বাংলারদূত পত্রিকার খুলনা প্রতিনিধি ডেলি ডিটেকটিভ নিউজ পত্রিকার বিশেষ প্রতিনিধি হওয়ার শর্তেও তাকে ভুয়া সাংবাদিক দেখিয়ে এক মাসের জেল দেওয়া হয়।

গত সোমবার সুনামগঞ্জের তাহিরপুরে যাদুকাটা নদীর তীর কেটে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের হাতে কামাল হোসেন নামের এক সাংবাদিক নির্মম নির্যাতনের শিকার হয়েছেন তাঁকে দা দিয়ে আঘাত করা হয়েছে এবং তাঁর ক্যামেরা ও মুঠোফোন কেড়ে নেওয়া হয়েছে বেদম প্রহার করার পর তাঁকে গাছের সঙ্গে বেঁধে রাখা হয়েছিল শেষে পুলিশ গিয়ে তাঁকে উদ্ধার করেছে এমনি ভাবে প্রতিনিয়ত সাংবাদিক নির্যাতন ক্রমেই বেড়ে চলেছে সংবাদ মাধ্যমের স্বাধীনতা সবচেয়ে বড় হুমকির মুখে পড়েছে এখন যখন সাংবাদিকেরা শারীরিকভাবে আক্রান্ত হন সাধারণত সাংবাদিকদের ওপর হামলাকারীরা রাজনৈতিক ও সামাজিকভাবে প্রভাবশালী হয়ে থাকেন কিংবা প্রভাবশালীদের সঙ্গে তাঁদের সুসম্পর্ক থাকে ফলে সাংবাদিকদের হত্যা কিংবা নির্যাতনের ঘটনাগুলোর সুষ্ঠু বিচার হয় না।

বিচারহীনতার এই সংস্কৃতি সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে প্রতিবন্ধকতা হিসেবে থেকেই যায় সাংবাদিক নির্যাতন করলে শাস্তি পেতে হবে না এমন মানসিকতা সাংবাদিক নির্যাতন কারীদের মনে আরও সাহস জোগায় এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ন্যাশনাল নিউজ ক্লাবের চেয়ারম্যান ইজ্ঞিনিয়ার মোঃ হোসেন ভূইয়া বলেন সাংবাদিক মান্নান কে অহেতুক মিথ্যা মামলায় ফাসানো হয়েছে আমারা এ ঘটনার পি আইবি তদন্ত চাই এ ছাড়া তিনি বলেন অতিদ্রুত সাংবাদিক নির্যাতন বন্ধ করতে হবে এ বিষয়ে ঢাকা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক কাজী ফরিদ আহম্মেদ বলেন সাংবাদিক ঢাকা প্রেস ক্লাবের স্থায়ী সদস্য এবং একজন পুরাতন সাংবাদিক তাকে ভূয়া সাংবাদিক হিসাবে জেল দেওয়া হয়েছে আমরা এই ঘটনার তীব্র নিন্দা প্রতিবাদ জানাই এবং এই ঘটনার সুষ্ঠ বিচারের দাবী জানাই তিনি বলেন যেখানেই সাংবাদিক নির্যাতন সেখানেই প্রতিরোধ গড়ে তুলুন প্রিয় সাংবাদিক ভাই ও বোনেরা আর যদি একজন সাংবাদিক নির্যাতনের শিকার হয় আর যদি কোনো সাংবাদিক কে মিথ্যা মামলা দিয়ে হয়রানী করা হয়।

আর যদি কোনো সাংবাদিকের উপর হামলা করা হয় সকল সাংবাদিক ভাই ও বোনদের কাছে আমার অনুরোধ রইলো এ বিষয়ে ঢাকা টিভির চেয়ারম্যান এবং দক্ষিণ অঞ্চল সাংবাদিক ইউনিয়নের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলতাব মাহমুদ বলেন সাংবাদিক আব্দুল মান্নান দক্ষিণ অঞ্চল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি তাকে মামলায় ফাঁসানো হয়েছে আমার জানা মতে তিনি প্রায় (৩০) বছর ধরে সাংবাদিকতা করেন আমরা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

আমার মতে সাংবাদিক নির্যাতন ও হয়রানী বন্ধ করতে সকল সাংবাদিক প্রতিরোধ গড়ে তুলতে হবে বর্তমানে অনুসন্ধানী সাংবাদিক হিসেবে কাজ করাটা এমনিতেই কঠিন হয়ে পড়েছে অথচ সরকার বলছে অনুসন্ধানের মাধ্যমে প্রকৃত ঘটনা প্রকাশ করতে এমনটা যদি চলতে থাকে তাহলে সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব কি ভাবে পালন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর জননেত্রী শেখ হাসিনার কাছে আমার অনুরোধ রইলো আপনি সাংবাদিকদের স্বাধীন ভাবে কাজ করার সুযোগ করে দেয়।

লেখকঃ আবু ইউসুফ
সম্পাদক দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ এবং বাংলাদেশ সাংবাদিক নির্যাতন বিরোধী সংগঠন এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2020 DainikBangladesh71Sangbad
Theme Designed BY Kh Raad ( Frilix Group )