1. clients@www.dainikbangladesh71sangbad.com : DainikBangladesh71Sangbad :
  2. frilixgroup@gmail.com : Frilix Group : Frilix Group
  3. kaziaslam1990@gmail.com : Kazi Aslam : Kazi Aslam
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০২:১৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
জরুরী নিয়োগ চলছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে। সাংবাদিকতা সবার স্বপ্ন, আর সেই স্বপ্ন পূরণ করতে আপনাদেরকে সুযোগ করে দিচ্ছে দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেখিয়ে দিন সাহসীকতার পরিচয়, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সাংবাদিকতার বিকল্প নেই। আপনার আশপাশের ঘটনা তুলে দরুন সবার সামনে।হয়ে উঠুন আপনিও সৎ, সাহসী সাংবাদিক। দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ পোর্টাল নিয়োগ এর নিদের্শনাবলী: ১/জীবন বৃত্তান্ত ( cv) ২/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। ৩/সদ্যতোলা পাসপোর্ট সাইজের ছবি ১কপি। ৪/সর্বনিম্ন এইচএসসি পাস/সমমান পাস হতে হবে। ৫/বিভিন্ন নেশা মুক্ত হতে হবে। ৬/নতুনদের অগ্রাধিকার দেওয়া হবে। ৭/স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ৮/স্মার্টফোন ব্যবহারে পারদর্শী হতে হবে। ৯/দ্রুত মোবাইলে টাইপ করার দক্ষতা থাকতে হবে। ১০/বিভিন্ন স্থানে ভ্রমন এর মানসিকতা থাকতে হবে। ১১/সৎ ও পরিশ্রমী হতে হবে। ১২/অভিজ্ঞতার প্রয়োজন নেই। ১৩/নারী-পুরুষ আবেদন করতে পারবেন। ১৪/রক্তের গ্রুপ যুক্ত করবেন। ১৫/স্থানীয় দের সাথে পরিচয় লাভ করতে হবে। ১৬/উপস্থিত বুদ্ধি, সঠিক বাংলা বানান, ও শুদ্ধ বাংলায় পারদর্শী হতে হবে। ১৭/ পরিশ্রমী হতে হবে যোগাযোগের জন্য ইনবক্সে মেসেজ করুন cv abuyousufm52@gmail.com দৈনিক বাংলাদেশ ৭১সংবাদ মোবাইল নং(01715038718)

বিশিষ্ট বুদ্ধিজীবি ড: জাফর উল্লাহ স্যারের ইসলাম সম্পর্কিত কতিপয় প্রশ্নের আলোকে পরামার্শ।

Reporter Name
  • প্রকাশিত: বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৩১ বার পড়া হয়েছে

____________________________

মাঈনউদ্দীন মিন্টু দৈনিক বাংলাদেশ একাত্তর সংবাদ নোয়াখালী জেলা প্রতিনিধিঃ-

আমাদের সমাজের সীকৃত গুনিজনদের কথিত সম্ভোধনের অন্যতম শব্দ বুদ্ধিজীবি বা সুশিল সমাজ।

এদের অন্যতম পরিচিত শ্রদ্ধেয় নাম ড: জাফর উল্লাহ সাহেব। বিএনপি ঘরানার এই দেশ প্রেমিক বীর মুক্তিযোদ্ধার কথায় বুঝা গেল তিনি ধর্ম-কর্মের বিষয়ে নেহায়েত উদাসীন।

তাঁর বিষয়ে লিখার আগে মনে পড়ে গেলো বহুমাত্রিক ভাষা পন্ডিত ড: মোহাম্মদ শহীদ উল্লাহর কথা। যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সেমিনারে বলেছিলেন!

আপনারা যারা এখানে উপস্থিত, সকলেই পন্ডিত বটে তবে যাদের মাঝে কোরআনের জ্ঞান নেই তারা হলো মুর্খ্য পন্ডিত।

জনাব জাফর উল্লাহ গেলো সপ্তাহে বলেছিলেন: সৃষ্টিকর্তা কেউ থাকলেও থাকতে পারে কিন্তু আমি এ বিষয়ে উৎসাহি নয়।

এরই প্রেক্ষিতে টকশোতে ড: এনায়েত উল্লাহ আব্বাসি সাহেব তাঁকে কোরআন হাদিছ ও আধুনিক জ্ঞান বিজ্ঞানের উদৃতি দিয়ে হালকা মোগজ ধোলাই করায় তিনি ইসলাম সম্পর্কে কৌতুহলী হয়ে কোরআন ও ইসলাম শিখতে আগ্রহি হন। প্রথমত ইসলাম তথাকথিত কোন ধর্ম নয় বরং ইসলাম হলো একটি পরিপুর্ন জীবন ব্যবস্থার নাম।

আমাদের প্রচলিত ইসলাম শিক্ষায় কোরআনের বদলে আরবী শিক্ষা পড়ানো হয়। মূলত আরবী হলো পৃথিবীর অন্চলের বা আরব দেশের ভাষা। যেই ভাষায় কোরআন নাজিল হয়েছে ঠিকই কিন্তু কোরআন বুঝার জন্য এর তরজমা ও তাফছিরের বিকল্প নেই।

জীবন সমস্যার সমাধানে কোরআন ও হাদিছের ব্যাপক শিক্ষা নেওয়ার সময় ও বয়স কোনটিই ড: জাফর উল্লাহর নেই তাই উনাকে সংক্ষিপ্ত ধারনা দিয়ে তাঁর চিন্তার পরিশুদ্ধি করাই শ্রেয়।

(১)জনাব জাফর সাহেব সম্পদে নারী পুরুষের সমতা নিয়ে কথা বলেছেন।

(২) তিনি উম্মুল মোমেনিন হযরত যয়নবে বিবাহের প্রশ্ন করেন।
(৩) তিনি পর্দার বিষয়ে সুনিদ্দিষ্ট ডকুমেন্ট চেয়েছেন।

মুহতারাম মাওলানা আব্বাসী কোরআন হাদিছের আলোকে জাফর সাহেবের প্রশ্নের দিয়েছেন। তারপরও মিডিয়ায় বসে সব শিক্ষা দেওয়া দুরুহ ব্যপার।

জনাব জাফর উল্লাহ সাহেব আপনি নিম্নলিখিত পরামর্শ গ্রহন করতে পারেন যা অল্প সময়ে আপনার নাজাতের উছিলা হতে পারে।

(১) আল্লাহর পরিচয় জানতে আপনি নাবী ও রাছুল গনের কর্ম ও জীবন ইতিহাস পড়তে পারেন, যারা সমসাময়ীক কালের সত্যবাদি ও নি:স্বার্থবাদি ছিলেন।

(২) আপনি ছিয়াছাত্তার হাদিছ যেমন: বোখারী, মুসলিম, নাছায়ী, তিরমিজি, আবু দাউদ, ইবনে মাজা। অথবা জীবন ঘনিষ্ঠ হাদিছ গ্রন্থ রিয়াদুছ ছালেহীনের খন্ড সমুহ।

(৩) ফাইনালি আপনি বিজ্ঞান সম্মত আল কোরআনের তাফছিরে ইবনে কাছির, তাফছিরে জালালাইন, ফি জিলালিল কোরআন, তাফহীমুল কোরআনের কতিপয় সুরার তরজমা ও তাফছির পড়তে পারেন। যেমন সুরা ফাতেহা, সুরা বাক্কারা, সুরা নিসা, সুরা বনি ইসরাঈল, সুরা আন নুর, সুরা ইয়াছিন, সুরা আর রাহমান, সুরা আস সফ, সুরা ইনফিতর, সুরা ঝীলঝাল ইত্যাদি। আশাকরি আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

শেষ কথা হলো আপনার জানার জন্য সিলেবাস ছোট করার পরামর্শ হলো:- কোরআনের ভুমিকা বা কোরআন সম্পর্কিত দিকনির্দেশনা জানার জন্য “তাফহীমুল কোরআনের” শুরুর ভুমিকা সম্ভবত ২৭ পৃষ্ঠার ভুমিকাটি ২/৩ বার চোখ বুলালে বিজ্ঞান সম্মত আপনার কোরআন বুঝা জানা অনুধাবন করা সহজ হবে। আল্লাহর পরিচয়, রাসুল দ: প্রেরনের উদ্দেশ্য পরিচয়, মানুষের সৃষ্টি রহস্য, জান্নাত জাহান্নাম, বক্তা ও শ্রোতার অবস্থান পরিবর্তন, আদেশ নিষেধ, করনিয় বর্জনীয়, পুরষ্কার শাস্তি, ভয় ও হুসিয়ারী, ইহকাল পরকালের বর্ননা, কোরআন নাজিলের ইতিহাস পদ্ধতি ঐতিহাসিক পটভুমি নাজিলের প্রেক্ষাপট নানা প্রশ্নের তাৎক্ষনিক জবাব, আদালতি ফৌজদারী আইন, সন্ধি যুদ্ধনীতি শান্তি স্থাপন নাগরিক অধিকার, বেধর্মিদের অধিকার। আরবের ভৌগলিক অবস্থা, সামাজিক কালচার, নিরাপত্তা, সমইনছাফ, পরিবার সমাজ রাষ্ট্র ইতিহাস বিজ্ঞান অংক শাশ্র ভুতত্ব মহাকাশ সকল বিষয়ের স্পষ্ঠ ধারনা ভুমিকায় উল্লেখ করা হয়েছে। এরপর কোরআন জানতে বুঝতে সমস্যা হওয়ার কথা নয়। তাফছির অধ্যয়নে টিকা সমুহ অনুসরন অতিব জরুরী যাহা সংশয় দুর করার হাতিয়ার।

আপনার আগ্রহ ও জ্ঞান পিপাসায় সফল হউন এই দোয়াই করছি, মহান আল্লাহ কবুল করুন, আমিন।

(হাফিজ ছিদ্দিকী লেখক কলামিস্ট) ০৯/০২/২০২১ ইং)

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2020 DainikBangladesh71Sangbad
Theme Designed BY Kh Raad ( Frilix Group )