1. clients@www.dainikbangladesh71sangbad.com : DainikBangladesh71Sangbad :
  2. frilixgroup@gmail.com : Frilix Group : Frilix Group
  3. kaziaslam1990@gmail.com : Kazi Aslam : Kazi Aslam
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:৪৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
জরুরী নিয়োগ চলছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে। সাংবাদিকতা সবার স্বপ্ন, আর সেই স্বপ্ন পূরণ করতে আপনাদেরকে সুযোগ করে দিচ্ছে দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেখিয়ে দিন সাহসীকতার পরিচয়, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সাংবাদিকতার বিকল্প নেই। আপনার আশপাশের ঘটনা তুলে দরুন সবার সামনে।হয়ে উঠুন আপনিও সৎ, সাহসী সাংবাদিক। দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ পোর্টাল নিয়োগ এর নিদের্শনাবলী: ১/জীবন বৃত্তান্ত ( cv) ২/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। ৩/সদ্যতোলা পাসপোর্ট সাইজের ছবি ১কপি। ৪/সর্বনিম্ন এইচএসসি পাস/সমমান পাস হতে হবে। ৫/বিভিন্ন নেশা মুক্ত হতে হবে। ৬/নতুনদের অগ্রাধিকার দেওয়া হবে। ৭/স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ৮/স্মার্টফোন ব্যবহারে পারদর্শী হতে হবে। ৯/দ্রুত মোবাইলে টাইপ করার দক্ষতা থাকতে হবে। ১০/বিভিন্ন স্থানে ভ্রমন এর মানসিকতা থাকতে হবে। ১১/সৎ ও পরিশ্রমী হতে হবে। ১২/অভিজ্ঞতার প্রয়োজন নেই। ১৩/নারী-পুরুষ আবেদন করতে পারবেন। ১৪/রক্তের গ্রুপ যুক্ত করবেন। ১৫/স্থানীয় দের সাথে পরিচয় লাভ করতে হবে। ১৬/উপস্থিত বুদ্ধি, সঠিক বাংলা বানান, ও শুদ্ধ বাংলায় পারদর্শী হতে হবে। ১৭/ পরিশ্রমী হতে হবে যোগাযোগের জন্য ইনবক্সে মেসেজ করুন cv abuyousufm52@gmail.com দৈনিক বাংলাদেশ ৭১সংবাদ মোবাইল নং(01715038718)

কুড়িগ্রামে সড়কে নিম্নমানের ইরানি বিটুমিন, হাতেনাতে ধরা ঠিকাদার, বাধা দিয়ে বদলির হুমকিতে রেল প্রকৌশলী

Reporter Name
  • প্রকাশিত: রবিবার, ২৭ জুন, ২০২১
  • ২২৪ বার পড়া হয়েছে

ক্রাইম রিপোর্টার আশিক ইকবাল সরকারঃ
নিম্নমানের বিটুমিন দিয়ে কাজ করার চেষ্টা করলেও স্থানীয়দের প্রতিবাদের মুখে বন্ধ রয়েছে কুড়িগ্রাম স্টেশনের অ্যাপ্রোচ রোডের কাজ।

মানহীন নিষিদ্ধ ইরানি বিটুমিনে তৈরি হচ্ছিল কুড়িগ্রাম নতুন রেলওয়ে স্টেশনের সংযোগ সড়কটি। এতে জোর আপত্তি তোলেন তদারকির দায়িত্বে নিয়োজিত রেলওয়ের একজন প্রকৌশলী। এ কারণে তাঁকে বদলির হুমকি দিয়েছেন অভিযুক্ত ঠিকাদার। ক্ষুব্ধ এলাকাবাসী বলছেন, তাদের দীর্ঘদিনের দাবির মুখে সড়কের উন্নয়ন কাজ শুরু হয়। নিম্নমানের বিটুমিন দিয়ে সড়কের মান খারাপ করা তারা মেনে নেবেন না।

বিশেষজ্ঞরা বলছেন, আমদানিকারকদের একটি সিন্ডিকেট রাখঢাক ছাড়াই কৌশলে দেশে ইরানি বিটুমিনের চালান ঢোকাচ্ছে। সংযুক্ত আরব আমিরাতের উৎপাদিত দাবি করা হলেও কালের কণ্ঠের অনুসন্ধানে দেখা গেছে, এসব বিটুমিনের উৎস আমদানি নিষেধাজ্ঞায় থাকা দেশ ইরান। ইরানে ৮০ থেকে ১০০ গ্রেডের বিটুমিন কিনে সংযুক্ত আরব আমিরাতে এনে ভেজাল মেশানো হয়। শেষপর্যন্ত বাংলাদেশে যখন পৌছায় সেই বিটুমিন তখন আলকাতরা! পরীক্ষা ছাড়া তা খালাসও হয়ে যাচ্ছে চট্টগ্রাম বন্দরে।

সড়ক বিশেষজ্ঞরা এসব বিটুমিনের ব্যবহার নিয়ে প্রশ্ন তুলে আসছেন। খোদ সরকারের সংশ্লিষ্ট সংস্থাও এই মানের বিটুমিন ব্যবহার না করতে জোর নির্দেশনা জারি করেছে। কিন্তু কোনো কিছুর তোয়াক্কা না করে ভেজাল বিটুমিনের ব্যবহার চলছেই। সর্বশেষ কুড়িগ্রামে হাতেনাতে এই বিটুমিনের ব্যবহার ধরা পড়ল।

কুড়িগ্রামের জরাজীর্ণ রেলওয়ে স্টেশনের ঢেলে সাজানোর পরিকল্পনা থেকে এক কোটি টাকা ব্যয়ে এক হাজার ৩০০ ফুট দৈর্ঘ্যের সুন্দর ও আধুনিক প্লাটফর্ম নির্মাণ করা হয়। একই সঙ্গে দীর্ঘ চার দশক অপেক্ষা শেষে আর কে রোড থেকে স্টেশনে প্রবেশের সংযোগ সড়কটিও মেরামতের উদ্যোগ নেয় রেলওয়ে। রেল কর্তৃপক্ষ এক কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে ফুটপাত, ড্রেন, ডিভাইডার ও সংযোগ সড়কের কাজও শুরু করে এলাকাবাসীর দাবিতে সাড়া দিয়ে। সড়কের দুইপাশে ড্রেন, কংক্রিট ব্লকের ফুটপাত, ডিভাইডার এবং কার্পেটিংসহ সব কাজ প্রায় শেষের দিকে। শুধু গ্রিল ও সিলকোটের ফিনিশিং বাকি।

সরেজমিন ঘুরে জানা গেছে, সিলকোটের কাজ করার জন্য গত ৭ মে ঠিকাদার উদ্যোগ নিলে দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী দেখতে পান যে, নিম্নমানের ৮০-১০০ গ্রেডের ইরানি বিটুমিন আনা হয়েছে। প্রকৌশলী নিম্নমানের বিটুমিন দিয়ে কাজ করা যাবে না বলে ঠিকাদারকে সাফ জানিয়ে দেন। এতে ঠিকাদার চড়াও হয়ে প্রকৌশলীর সঙ্গে বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েন, দেখে স্থানীয় লোকজনও এর প্রতিবাদ করে। এসময় ঠিকাদারের লোকজন প্রকৌশলীকে বদলি করাসহ নানাধরনের হুমকি দেন। এলাকাবাসীর বাধার মুখে কাজ বন্ধ করে দেন প্রকৌশলী।

রেলওয়ের জ্যেষ্ঠ উপসহকারী প্রকৌশলী আব্দুর রাজ্জাক জানান, কোনোভাবে যদি মার্কেটে ৬০-৭০ গ্রেডের বিটুমিন না পাওয়া যায়, সে ক্ষেত্রে কাজ চলমান রাখার স্বার্থে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিকল্প পথ রাখে। কিন্তু এ মুহূর্তে বাজারে উন্নতমানের ৬০-৭০ গ্রেডের বিটুমিনের সরবরাহ ভালো। এরপরও ঠিকাদার জোর করে নিম্নমানের ইরানি বিটুমিন দিয়ে কাজ করাতে চাচ্ছিলেন। তাই কাজ বন্ধ করে দিয়েছি।

জানা গেছে, এ কাজে দিনাজপুরের ঠিকাদারি প্রতিষ্ঠান আল আমিন ট্রেডার্সের নামে হলেও মূল ঠিকাদার গাইবান্ধার মহিমাগঞ্জের জহুরুল হক। এ ব্যাপারে জহুরুল হকের বক্তব্য হচ্ছে, শিডিউলে ৬০-৭০ গ্রেড অথবা ৮০-১০০ গ্রেডের কথা উল্লেখ আছে। সেজন্য আমরা ৮০-১০০ গ্রেডের ইরানি বিটুমিন নিয়ে এসেছি। বাজারে ৬০-৭০ গ্রেডের বিটুমিন পাওয়া যায় না।

তবে স্থানীয়রা জানান, ঠিকাদারি প্রতিষ্ঠান উন্নতমানের বিটুমিন না পাওয়ার যে দাবি তুলেছে তা সঠিক নয়। বাজারে এখন উন্নতমানের বিটুমিনের সরবরাহ ভালো। এমনকি দেশীয় একটি কম্পানি উন্নতমানের বিটুমিন তৈরি করছে। ফলে এখন আর ইরানের ভেজাল বিটুমিনের ওপর নির্ভর করা লাগে না। ঠিকাদারি প্রতিষ্ঠান নিজেদের আখের গোছাতে সরকারের নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ভেজাল বিটুমিন ব্যবহার করতে চেয়েছে।

স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম ও রেজাউল আলম বলেন, সড়কে ভেজাল বিটুমিন দিয়ে কাজ করে কোটি কোটি টাকা ক্ষতি করেছে। ভেজাল বিটুমিনে কাজ করলে সড়ক টেকসই হয় না। অল্পদিনেই সড়ক ভেঙে যায়। তাই দেশেই উৎপাদিত উন্নতমানের বিটুমিন দিয়ে যেন সড়কের কাজ করা হয়।

স্থানীয় কলেজ শিক্ষক আব্দুল কাদের জানান, কুড়িগ্রাম জেলাবাসীর দীর্ঘদিনের দাবির ফসল ছিল এই উন্নয়ন কাজ। নিম্নমানের বিটুমিন ব্যবহারের জেরে কাজটি হুমকিতে পড়ে গেল। মূলত যাত্রীদের নিরাপদে ট্রেনে ওঠা-নামার জন্য এ উদ্যোগ নেওয়া হয়। আর কে রোড থেকে স্টেশনে ঢোকার সংযোগ সড়কটি দীর্ঘ চার দশকেও মেরামত না করায় সেটি চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। প্রকল্পের নির্ধারিত মেয়াদে কাজ শেষ না হওয়ায় বর্ষা মৌসুমে অসমাপ্ত রাস্তাটির ক্ষতি হতে পারে বলে মনে করছেন এলাকাবাসী।

স্টেশন এলাকার বাসিন্দা নূর বক্ত মিয়া, আলতাফ হোসেন ও নূর আলম জানান, বর্তমান রেলের প্রকৌশলী সাইনবোর্ড টাঙিয়ে সিডিউল অনুযায়ী ভালমানের কাজ করাচ্ছেন। ঠিকাদাররা সুবিধা আদায় করতে পারছে না দেখে প্রকৌশলীকে বদলির চেষ্টা করছেন।

লালমনিরহাট রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী আনোয়ার হোসেন বলেন, শিডিউল অনুয়ায়ী কাজ চলবে। ঠিকাদারের ১৮০ দিন অতিবাহিত হয়েছে এটা ঠিক। তবে ওনারা সময় বাড়ানোর আবেদন করেছেন এবং সেটি ডিজি মহোদয়ের অনুমোদনের অপেক্ষায় আছে। এছাড়া ঠিকাদারকে অবশিষ্ট কাজ দ্রুত সম্পন্ন করার জন্য চিঠি দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2020 DainikBangladesh71Sangbad
Theme Designed BY Kh Raad ( Frilix Group )