1. clients@www.dainikbangladesh71sangbad.com : DainikBangladesh71Sangbad :
  2. frilixgroup@gmail.com : Frilix Group : Frilix Group
  3. kaziaslam1990@gmail.com : Kazi Aslam : Kazi Aslam
রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:০৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
জরুরী নিয়োগ চলছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে। সাংবাদিকতা সবার স্বপ্ন, আর সেই স্বপ্ন পূরণ করতে আপনাদেরকে সুযোগ করে দিচ্ছে দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেখিয়ে দিন সাহসীকতার পরিচয়, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সাংবাদিকতার বিকল্প নেই। আপনার আশপাশের ঘটনা তুলে দরুন সবার সামনে।হয়ে উঠুন আপনিও সৎ, সাহসী সাংবাদিক। দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ পোর্টাল নিয়োগ এর নিদের্শনাবলী: ১/জীবন বৃত্তান্ত ( cv) ২/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। ৩/সদ্যতোলা পাসপোর্ট সাইজের ছবি ১কপি। ৪/সর্বনিম্ন এইচএসসি পাস/সমমান পাস হতে হবে। ৫/বিভিন্ন নেশা মুক্ত হতে হবে। ৬/নতুনদের অগ্রাধিকার দেওয়া হবে। ৭/স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ৮/স্মার্টফোন ব্যবহারে পারদর্শী হতে হবে। ৯/দ্রুত মোবাইলে টাইপ করার দক্ষতা থাকতে হবে। ১০/বিভিন্ন স্থানে ভ্রমন এর মানসিকতা থাকতে হবে। ১১/সৎ ও পরিশ্রমী হতে হবে। ১২/অভিজ্ঞতার প্রয়োজন নেই। ১৩/নারী-পুরুষ আবেদন করতে পারবেন। ১৪/রক্তের গ্রুপ যুক্ত করবেন। ১৫/স্থানীয় দের সাথে পরিচয় লাভ করতে হবে। ১৬/উপস্থিত বুদ্ধি, সঠিক বাংলা বানান, ও শুদ্ধ বাংলায় পারদর্শী হতে হবে। ১৭/ পরিশ্রমী হতে হবে যোগাযোগের জন্য ইনবক্সে মেসেজ করুন cv abuyousufm52@gmail.com দৈনিক বাংলাদেশ ৭১সংবাদ মোবাইল নং(01715038718)

জাজিরায় মাদ্রাজী ওলকচু ও আলুর চাষ আবাদ শুরু হয়েছেঃ বাংলাদেশ ৭১ সংবাদ।

Reporter Name
  • প্রকাশিত: শনিবার, ২৯ মে, ২০২১
  • ১৬৮ বার পড়া হয়েছে

শরিয়তপুর প্রতিনিধি :

সরকারি সহায়তায় উপজেলা কৃষি বিভাগের বাস্তবায়নে জাজিরায় ব্যাপকভাবে কন্দ তথা কচু জাতীয় ফসলের আবাদ শুরু হয়েছে।
জানাগেছে, মানুষের প্রাত্যহিক খাদ্য তালিকায় কন্দ তথা কচু জাতীয় ফসলের সংযোজন ঘটাতে এবং নিরাপদ ফসল উৎপাদন নিশ্চিত করণের পাশাপাশি আমদানি বাড়াতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন কন্দ ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় প্রথম বারের মত জাজিরাতে ওলকচু ও গাছ আলুর চাষ শুরু করা হয়েছে। ২০২০-২১ অর্থ বছরে উপজেলায় ৫ জন কৃষকের মাধ্যমে মাদ্রাজী ওলকচু এবং দুইজন কৃষকের মাধ্যমে গাছ আলু চাষ শুরু হয়েছে।
ওলকচু চাষী বড়কান্দি ইউনিয়নের ডুবিসায়বর গ্রামের কাজি ফারুক বলেন, ওলকচু আগে করিনাই কৃষি অফিস থেকে কইছে ভাল হবে দামও পামু তাই করছি, এহন পর্যন্ত দেখতে ভালই লাগছে আশা করি এর ফলন ভাল হবে। খরচ খুব সীমিত ঝামেলাও কম এবার লাভ পেলে আগামীতে আমি সহ অন্যান্য কৃষকরাও করবো।
ওলকচু প্রকল্প বাস্তবায়নের তদারকি করে যাচ্ছে স্থানীয় উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন হাওলাদার বলেন, জাজিরায় কন্দ জাতীয় ফসলের চাহিদা আছে কিন্তু উৎপাদন তেমন নেই তাই আমরা এই বছর ওলকচু, গাছ আলু সহ পানি কচু ও মুখী কচু লতির প্রদর্শনী অফিস থেকে দেয়া হয়েছে যেখানে রোপণ থেকে শুরু করে নিয়মিত বিভিন্ন কারিগরি পরামর্শ দিয়ে যাচ্ছি যাতে কৃষক ভাল ফলন ও দাম পায়। জাজিরাতে বর্তমানে নানা ধরণের নিত্য নতুন ফসলের জাত ও প্রযুক্তি বিস্তারে উপজেলা কৃষি অফিসারের কার্যালয় অনেক কাজ করে যাচ্ছে যার সুফল জাজিরার মানুষ ইতিমধ্যে পেতে শুরু করেছে।
জাজিরা উপজেলার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন বলেন, দেশে কন্দ জাতিয় ফসলের ব্যাপক চাহিদা রয়েছে কিন্তু উৎপাদন চাহিদার তুলনায় অনেক কম সে বিষয় নিয়ে সরকার দেশে কন্দ জাতিয় ফসলের উৎপাদন বাড়াতে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে ফলে আমরা এই ওলকচু, গাছ আলুর মত অপ্রচলিত অথচ উচ্চ মূল্যের ফসল উৎপাদন বাড়াতে উদ্যোগ নিতে পেরেছি এর ফলে এর দেশীয় চাহিদা মিটিয়ে কোরিয়া, জাপান সহ অন্যান্য দেশে ও যা রপ্তানি করা সম্ভব হবে। আর সবচেয়ে বড় কথা এই ফসল উৎপাদন করতে কৃষকের খরচ পরে কম লাভ বেশি। কারণ এই সব কচু জাতীয় ফসল বাজারে আসে এমন একটা সময়ে যখন অন্যান্য সবজি তেমন একটা থাকে না ফলে সবাই কিনতে পারে এবং এটি নিরাপদ কারণ বালাইনাশক ব্যবহার নাই বললে চলে। জাজিরাতে এই প্রকল্পের মাধ্যমে এ বছর ওলকচু, গাছ আলু ছাড়াও বিভিন্ন ইউনিয়নে পানি কচু, লতি কচু, মুখী কচু, আলু, মিষ্টি আলু সহ নানা কন্দ জাতীয় ফসলের উৎপাদন করতে প্রদর্শনী স্থাপন সহ কৃষক কৃষানী প্রশিক্ষণ এবং মাঠ দিবসের মাধ্যমে কৃষক সচেতনতা সৃষ্টি করা হচ্ছে। ওলকচু ও গাছ আলুতে রয়েছে উপকারী আশ ছাড়াও শর্করা ও প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ লবন। কচু জাতীয় ফসলের উৎপাদন খরচ কম এবং বসত বাড়ির আশাপাশে কম উর্বর জায়গায়ও চাষ করা যায়। চাষে বিষ প্রয়োগ করতে হয় না বলেই চলে এবং বাজারে এর ভাল চাহিদা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2020 DainikBangladesh71Sangbad
Theme Designed BY Kh Raad ( Frilix Group )