1. clients@www.dainikbangladesh71sangbad.com : DainikBangladesh71Sangbad :
  2. frilixgroup@gmail.com : Frilix Group : Frilix Group
  3. kaziaslam1990@gmail.com : Kazi Aslam : Kazi Aslam
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
জরুরী নিয়োগ চলছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে। সাংবাদিকতা সবার স্বপ্ন, আর সেই স্বপ্ন পূরণ করতে আপনাদেরকে সুযোগ করে দিচ্ছে দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেখিয়ে দিন সাহসীকতার পরিচয়, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সাংবাদিকতার বিকল্প নেই। আপনার আশপাশের ঘটনা তুলে দরুন সবার সামনে।হয়ে উঠুন আপনিও সৎ, সাহসী সাংবাদিক। দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ পোর্টাল নিয়োগ এর নিদের্শনাবলী: ১/জীবন বৃত্তান্ত ( cv) ২/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। ৩/সদ্যতোলা পাসপোর্ট সাইজের ছবি ১কপি। ৪/সর্বনিম্ন এইচএসসি পাস/সমমান পাস হতে হবে। ৫/বিভিন্ন নেশা মুক্ত হতে হবে। ৬/নতুনদের অগ্রাধিকার দেওয়া হবে। ৭/স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ৮/স্মার্টফোন ব্যবহারে পারদর্শী হতে হবে। ৯/দ্রুত মোবাইলে টাইপ করার দক্ষতা থাকতে হবে। ১০/বিভিন্ন স্থানে ভ্রমন এর মানসিকতা থাকতে হবে। ১১/সৎ ও পরিশ্রমী হতে হবে। ১২/অভিজ্ঞতার প্রয়োজন নেই। ১৩/নারী-পুরুষ আবেদন করতে পারবেন। ১৪/রক্তের গ্রুপ যুক্ত করবেন। ১৫/স্থানীয় দের সাথে পরিচয় লাভ করতে হবে। ১৬/উপস্থিত বুদ্ধি, সঠিক বাংলা বানান, ও শুদ্ধ বাংলায় পারদর্শী হতে হবে। ১৭/ পরিশ্রমী হতে হবে যোগাযোগের জন্য ইনবক্সে মেসেজ করুন cv abuyousufm52@gmail.com দৈনিক বাংলাদেশ ৭১সংবাদ মোবাইল নং(01715038718)

পুঠিয়ায় বরই চাষে ঝুঁকছে শিক্ষিত কৃষক

Reporter Name
  • প্রকাশিত: সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৩৫ বার পড়া হয়েছে

রাজশাহী প্রতিনিধি:

রাজশাহীর পুঠিয়ায় কৃষি খাতে নতুন সম্ভাবনার আরেক নাম বরই চাষ। এ উপজেলায় চারিদিকে ফসলি জমি কেটে যখন পুকুর খনন চলছে ঠিক সে সময় অধিক লাভের আশায় স্থানীয় শিক্ষিত এক যুবক ৪ বিঘা জমিতে বরই চাষে ঝুঁকে পড়েছেন। চলতি মৌসুমে ইতমধ্যেই নানা জাতের বরই সংগ্রহ ও বাজারজাত করণের প্রক্রিয়া শুরু হয়েছে।

প্রাথমিকভাবে বাজারদর ভালো থাকার ফলে সন্তোষ প্রকাশ করছেন এই বরই চাষী। স্বল্পমেয়াদে অধিক ফলন ও লাভবান হবার ফলে বরই চাষে আগ্রহের সীমা নেই বানেশ্বর ইউনিয়নের জরমডাঙ্গা গ্রামের আজহার আলীর ছেলে মো. বাবুল ইসলামের।

তিনি ৪ বিঘা জমিতে ৩ বছর ধরে বলসুন্দরি ও কাশ্মীরি জাতের বরই চাষ করছেন। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছরে এ উপজেলায় মোট ৬৫ হেক্টর জমিতে চাষ হচ্ছে বিভিন্ন জাতের বরই। চলতি বছরে ৫শ ৮৫ মেট্রিক টন বরই উৎপাদন হতে পারে ও হেক্টরে ফলন ৯ টন। যা গতবছর ২৩ হেক্টর জমিতে ফলন ধরা হয়েছিল হেক্টরে ৮ টন। এ অঞ্চলে কাশ্মিরী , বাউকূল, আপেল কূল, বলসুন্দরী জাতের বরইও চাষ হচ্ছে। সবচেয়ে সুস্বাদু এবং চাহিদা বেশি হবার ফলে এ উপজেলায় বলসুন্দরী ও কাশ্মিরী জাতের বরই চাষ হচ্ছে বেশি।

বরই চাষী বাবুল ইসলাম জানান, তিন বছর ধরে বরই বাগান করেছেন তিনি। আবহাওয়া ভালো হবার ফলে চলতি বছরে বরইয়ের উৎপাদন অনেক ভালো। বাজারে এ বছরে বলসুন্দরী জাতের বরই প্রতিমন বিক্রয় হচ্ছে ২৮শ থেকে ৩ হাজার টাকা। এরকম বাজার স্থিতিশীল থাকলে বরই চাষে অনেক লাভবান হব।

পুঠিয়া উপজেলা কৃষি অফিসার শামসুন নাহার ভুঁইয়া জানান, গত অর্থবছরে আমাদের কুলের আবাদ হয়েছিল ২৩ হেক্টর জমিতে এই বছরে আবাদ হয়েছে ৬৫ হেক্টর জমিতে। অনুকূল পরিবেশ থাকায় এবার ফলন আরো বেশী আশা করছি আর আমরা যেটা ফলন ধরেছি আশা করছি সেটা ছাড়িয়ে যাবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2020 DainikBangladesh71Sangbad
Theme Designed BY Kh Raad ( Frilix Group )