1. clients@www.dainikbangladesh71sangbad.com : DainikBangladesh71Sangbad :
  2. frilixgroup@gmail.com : Frilix Group : Frilix Group
  3. kaziaslam1990@gmail.com : Kazi Aslam : Kazi Aslam
বুধবার, ১৫ মে ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
জরুরী নিয়োগ চলছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে। সাংবাদিকতা সবার স্বপ্ন, আর সেই স্বপ্ন পূরণ করতে আপনাদেরকে সুযোগ করে দিচ্ছে দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেখিয়ে দিন সাহসীকতার পরিচয়, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সাংবাদিকতার বিকল্প নেই। আপনার আশপাশের ঘটনা তুলে দরুন সবার সামনে।হয়ে উঠুন আপনিও সৎ, সাহসী সাংবাদিক। দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ পোর্টাল নিয়োগ এর নিদের্শনাবলী: ১/জীবন বৃত্তান্ত ( cv) ২/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। ৩/সদ্যতোলা পাসপোর্ট সাইজের ছবি ১কপি। ৪/সর্বনিম্ন এইচএসসি পাস/সমমান পাস হতে হবে। ৫/বিভিন্ন নেশা মুক্ত হতে হবে। ৬/নতুনদের অগ্রাধিকার দেওয়া হবে। ৭/স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ৮/স্মার্টফোন ব্যবহারে পারদর্শী হতে হবে। ৯/দ্রুত মোবাইলে টাইপ করার দক্ষতা থাকতে হবে। ১০/বিভিন্ন স্থানে ভ্রমন এর মানসিকতা থাকতে হবে। ১১/সৎ ও পরিশ্রমী হতে হবে। ১২/অভিজ্ঞতার প্রয়োজন নেই। ১৩/নারী-পুরুষ আবেদন করতে পারবেন। ১৪/রক্তের গ্রুপ যুক্ত করবেন। ১৫/স্থানীয় দের সাথে পরিচয় লাভ করতে হবে। ১৬/উপস্থিত বুদ্ধি, সঠিক বাংলা বানান, ও শুদ্ধ বাংলায় পারদর্শী হতে হবে। ১৭/ পরিশ্রমী হতে হবে যোগাযোগের জন্য ইনবক্সে মেসেজ করুন cv abuyousufm52@gmail.com দৈনিক বাংলাদেশ ৭১সংবাদ মোবাইল নং(01715038718)

রংপুর সুগার মিলে ৫১৪ কোটি লেকসানে। বাংলাদেশ ৭১ সংবাদ।

Reporter Name
  • প্রকাশিত: রবিবার, ৩ এপ্রিল, ২০২২
  • ১৭৭ বার পড়া হয়েছে

কাজী সেলিম গাইবান্ধা থেকেঃ

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জ ইউনিয়নে অবস্থিত কথিত বৃহতর রংপুর জেলার একমাত্র কৃষিভিত্তিক কারখানা রংপুর সুগার মিল। এই মিলটি প্রতিষ্ঠার পর থেকে উত্তরের কৃষি জমিতে আখ চাষ বেড়ে যায়। কৃষকরা আখ চাষের মাধ্যম সফলতা পেলেও সফলতার ছোঁয়া লাগেনি এই মিলের অর্থনীতিতে। ৫১৪ কোটি ১১ লাখ টাকা লোকসানের ফলে বন্ধ করে বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন (বিএসএফআইসি)। ফলে এই অঞ্চলের কৃষিতে আখ চাষের সম্ভাবনার দুয়ার বন্ধ হয়ে যায়।

খোঁজ নিয়ে জানা যায়, কৃষি অঞ্চল হিসেবে জেলার গোবিন্দগঞ্জ উপজেলায় আখ চাষের আরও প্রসার ঘটাতে ১৯৫৪ সালে এই চিনিকলটি স্থাপনের কার্যক্রম শুরু হয়। তিন বছর চেষ্টার পর ১৯৫৭ সালে রংপুর চিনিকল দৈনিক ১ হাজার মেট্রিক টন উৎপাদনের সক্ষমতা নিয়ে আখ মাড়াই কার্যক্রম শুরু করে। এই মিলের আখের চাহিদা মেটাতে গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ এলাকায় ১ হাজার ৮৪২ একর জমি লিজ নিয়ে সাহেবগঞ্জ বাগদা ফার্ম প্রতিষ্ঠা করা হয়। এছাড়া মিল থেকে বিভিন্ন সহায়তা দিয়ে আরও ৩৯ হাজার একর জমিতে আখ চাষের জন্য আটটি সাব জোন ও ৪২টি আখ ক্রয় কেন্দ্র স্থাপন করা হয়।

দেশ স্বাধীনের পরে ১৯৯১ সালের বাংলাদেশ সরকার এই সুগার মিলটির দৈনিক মাড়াই ক্ষমতার ৫০০ মেট্রিক টন বাড়িয়ে ১ হাজার ৫০০ মেট্রিক টন করে। কিন্তু সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মিলের কার্যক্রম গতিশীল না হয়ে ক্রমেই কারখানাটি লোকসান করতে থাকে। এভাবে গত ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত চিনিকলটি ৫১৪ কোটি ১১ লাখ টাকা লোকসান করেছে। এর মধ্যে গত ২০২০-২১ অর্থবছরে লোকসান গুনতে হয়েছে ৪০ কোটি টাকা। এর ফলে সরকার মিলটি বন্ধ করে দেয়।
এদিকে, মিলটি বন্ধের ফলে কোটি কোটি টাকার সম্পদ খোলা মাঠে মরিচা ধরে নষ্ট হয়ে যাচ্ছে। অবহেলা আর অযত্নে এই মিলের অবকাঠামোগুলোর দরজা-জানালাও চুরি হচ্ছে। অপরদিকে এই মিলের আওতায় ১ হাজার ৮৪২ একর কৃষি জমির কিছু অংশে রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা তৈরি করতে বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম গত বছরের ২৪ আগস্ট স্থানটি পরিদর্শন করেন। সে সময় তিনি এখানে ইপিজেড করার জন্য আশ্বাস দেন।

গোবিন্দগঞ্জ উপজেলার রাখালবুরুজ ইউনিয়নের আখ চাষি জাহিদুল ইসলাম বলেন, রংপুর সুগার মিল আমাদের জন্য আশার আলো ছিল। আমরা আখ চাষের মাধ্যমে কৃষিতে সবচেয়ে বেশি আর্থিক সফলতা পেয়ে থাকি। কিন্তু এই মিলটি বন্ধের ফলে আমরা আখ চাষ বাদ দিয়ে সবজি ও ধান চাষ করছি। মহিমাগঞ্জ
ইউনিয়নের আখ চাষি আব্দুল কাদের বলেন, রংপুর সুগার মিল বন্ধের ফলে আমরা আর আখ চাষ করতে পরছি না। কারণ এখন আখ চাষ করলে জয়পুরহাট মিলে আখ দিতে হবে। এতে আমাদের যাতায়াতে হয়রানি হতে হবে।

তিনি আরও বলেন, গতবছর আমাদের জমিতেই আখ শুকিয়ে যায়। জয়পুরহাট মিলে নিতে অনেক সময় লেগেছে। ফলে আখের ওজন কমে যাওয়ায় আমরা ন্যায্য দাম পাইনি।

গোবিন্দগঞ্জ উপজেলার রাখালবুরুজ ইউনিয়নের সাবেক ইউপি সদস্য আনিছুর রহমান বলেন, আমরা রংপুর সুগার মিলের আওতায় আখ চাষ করতাম। মিলটি বন্দের ফলে গতবছর কাটাখালি বাঙ্গালী নদীর তীরের শতশত বিঘা আখ জমিতেই শুকিয়ে যাচ্ছিল। অনেক চাষি মিলে আখ দিতে না পেরে গুড় তৈরি করেছে। মিলটি চালু হলে এই অঞ্চলের কৃষিতে আবারও আখ চাষের সম্ভাবনার দুয়ার খুলবে।
রংপুর সুগার মিল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের যুগ্ম সম্পাদক মো. আতাউর রহমান বলেন, রংপুর সুগার মিলে আমি কানামুনায় (কাজ নাই মজুরি নাই) কর্মরত ছিলাম। সুগার মিল যতদিন চালু ছিল আমার সংসার বেশ ভালোয় চলছিল। মিল বন্ধ হওয়ার ফলে আমার কর্ম বন্ধ হয়ে যায়। ফলে আমার ছেলেমেয়ের পড়াশোনা খরচ যোগাতে হিমসিম খেতে হচ্ছে। আমাকে মানবেতর জীবন কাটাতে হচ্ছে। আমার মতো শতশত শ্রমিকের একই অবস্থা।

রংপুর সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. নুরুল কবির বলেন, রংপুর সুগার মিলের সঙ্গে আরও পাঁচটি মিল গত ২০২০ ২ ডিসেম্বর বন্ধ করে বাংলাদেশ চিনিও খাদ্যশিল্প করপোরেশন (বিএসএফআইসি)। এই কারখানাগুলোকে আধুনিকায়ন করা হবে বলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানিয়েছে। এই মিলের কর্মরতদের আমরা অন্য মিলে পাঠিয়ে দিচ্ছি। আমারা শুধু দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করছি। এই মিলের যে ফার্মটি রয়েছে সেই ফার্মের জমিগুলো পরিত্যক্ত আছে। এই জমিতে ইপিজেড করা হচ্ছে বলে আমরা জেনেছি। প্রধানমন্ত্রী ইপিজেড করার পক্ষে আছেন। তবে এখনো জমিগুলো মিলের আওতায় আছে। মিলের ফার্মের অনেক জমি সাঁওতালরা দখল করেছে। এই বিষয়টি আমরা ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানিয়েছি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2020 DainikBangladesh71Sangbad
Theme Designed BY Kh Raad ( Frilix Group )