1. clients@www.dainikbangladesh71sangbad.com : DainikBangladesh71Sangbad :
  2. frilixgroup@gmail.com : Frilix Group : Frilix Group
  3. kaziaslam1990@gmail.com : Kazi Aslam : Kazi Aslam
বুধবার, ০৮ মে ২০২৪, ১১:০৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
জরুরী নিয়োগ চলছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে। সাংবাদিকতা সবার স্বপ্ন, আর সেই স্বপ্ন পূরণ করতে আপনাদেরকে সুযোগ করে দিচ্ছে দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেখিয়ে দিন সাহসীকতার পরিচয়, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সাংবাদিকতার বিকল্প নেই। আপনার আশপাশের ঘটনা তুলে দরুন সবার সামনে।হয়ে উঠুন আপনিও সৎ, সাহসী সাংবাদিক। দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ পোর্টাল নিয়োগ এর নিদের্শনাবলী: ১/জীবন বৃত্তান্ত ( cv) ২/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। ৩/সদ্যতোলা পাসপোর্ট সাইজের ছবি ১কপি। ৪/সর্বনিম্ন এইচএসসি পাস/সমমান পাস হতে হবে। ৫/বিভিন্ন নেশা মুক্ত হতে হবে। ৬/নতুনদের অগ্রাধিকার দেওয়া হবে। ৭/স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ৮/স্মার্টফোন ব্যবহারে পারদর্শী হতে হবে। ৯/দ্রুত মোবাইলে টাইপ করার দক্ষতা থাকতে হবে। ১০/বিভিন্ন স্থানে ভ্রমন এর মানসিকতা থাকতে হবে। ১১/সৎ ও পরিশ্রমী হতে হবে। ১২/অভিজ্ঞতার প্রয়োজন নেই। ১৩/নারী-পুরুষ আবেদন করতে পারবেন। ১৪/রক্তের গ্রুপ যুক্ত করবেন। ১৫/স্থানীয় দের সাথে পরিচয় লাভ করতে হবে। ১৬/উপস্থিত বুদ্ধি, সঠিক বাংলা বানান, ও শুদ্ধ বাংলায় পারদর্শী হতে হবে। ১৭/ পরিশ্রমী হতে হবে যোগাযোগের জন্য ইনবক্সে মেসেজ করুন cv abuyousufm52@gmail.com দৈনিক বাংলাদেশ ৭১সংবাদ মোবাইল নং(01715038718)

একটি কোলা ব্যাঙ তার পুরো জীবনে ৭৬ লক্ষ ৬৫ হাজার টাকার ফসল বাঁচায়।

Reporter Name
  • প্রকাশিত: শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১
  • ৮১৪ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার:মোঃবাছেদ হোসেন শান্ত।

একটি ব্যাঙ এর জীবন চিত্র তুলে ধরলেন বগুড়ার বন্য প্রাণী প্রেমিক মোঃ মামুন উল হাসান শাওন।
২০ ফেব্রুয়ারী ২০২১ ইং

“কোলা ব্যাঙ/সোনা ব্যাঙ/হোলা ব্যাঙ/ভাউয়া ব্যাঙ”-
বৈজ্ঞানিক নাম: Hoplobatrachus tigerinus, ইংরেজি: Bull frog বা Indian bull frog। বড় আকারের অতি পরিচিত ব্যাঙ যা বাংলাদেশের সর্বত্রই দেখা যায়। বাংলাদেশ ছাড়াও ভারত, মায়ানমার, পাকিস্তান, নেপাল ও আফগানিস্তানে এই ব্যাঙ দেখতে পাওয়া যায়। এটি Dicroglossidae পরিবারের Hoplobatrachus গণের অর্ন্তগত।
★ বৈশিষ্ট্য, বাসস্থান এবং আচরণ –
কোলাব্যাঙ পৃষ্ঠভাগের রং বাদামি থেকে সবুজাভ বাদামি, অধিকাংশের চোয়ালের সুচালো অগ্রভাগ থেকে পশ্চাৎভাগ পর্যন্ত মেরুদন্ডের মাঝামাঝি বরাবর একটি সরু, হলুদাভ-সাদা বলয় এবং চোখের পিছন থেকে দুপায়ের সংযোগস্থল পর্যন্ত পৃষ্ঠদেশে পুরু একটি হলুদাভ-সাদা বলয় রয়েছে। পেট সাদা।
বর্ষাকাল এদের প্রজনন মৌসুম। প্রজনন মৌসুমে দেহ উজ্জ্বল হলুদ রং ধারণ করে। দেহের দৈর্ঘ্য ১৭ সেমি ও পা ২২ সেমি পর্যন্ত হতে পারে।
এটি মূলত জলজ, প্রাকৃতিক এবং কৃত্রিম উভয়ই (বিশেষত ধানের ক্ষেত) মিঠা পানির জলাভূমি্তে বাস করে। এটি বেশিরভাগ ক্ষেত্রে নিশাচর। এরা গড়ে ০৭ বছর বাঁচে। এদের গড় ওজন ২০০ গ্রাম। পোকামাকড় এদের প্রধান খাদ্য। একটি ব্যাঙ প্রতিদিন এদের ওজনের প্রায় অর্ধেক পরিমানে পোকামাকড় খায়।
★ প্রধান হুমকি –
খাদ্য হিসেবে উল্লেখযোগ্য পরিমাণ ব্যাঙের পা দেশের বাইরে রপ্তানি হতো। ব্যাঙের পা রপ্তানি বর্তমানে নিষিদ্ধ। অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে জলাভূমি হ্রাস, দীর্ঘমেয়াদি খরা এবং কীটনাশক এবং অন্যান্য কৃষি রাসায়নিক দ্রব্য দ্বারা জল দূষণ এই প্রজাতির টিকে থাকার জন্য প্রধান হুমকি ।
বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল ১ অনুযায়ী প্রজাতিটি সংরক্ষিত।
এবং গবেষণা তথ্য অনুযায়ী ১৯৮০ সালের পর পৃথিবী থেকে ২০০ প্রজাতির ব্যাঙ হারিয়ে গেছে। প্রকৃতি সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) ২০১৫ সালের রেড লিস্ট বা লাল তালিকা অনুসারে, বাংলাদেশে ৪৯ প্রজাতির ব্যাঙ রয়েছে। এর মধ্যে ১০ প্রজাতির ব্যাঙ বিপন্ন। বিপন্ন ব্যাঙের মধ্যে দুই প্রজাতি মহাবিপন্ন, তিন প্রজাতি বিপন্ন ও পাঁচ প্রজাতি সংকটাপন্ন অবস্থায়। ২৭ প্রজাতি কিছুটা উদ্বেগজনক অবস্থায় আছে। ৬ প্রজাতি বিপন্ন অবস্থায় নেই।
★ উপকারীতা –
ফসলী জমিতে কোলা ব্যাঙ ক্ষতিকর পোকামাকড় শতকরা ১৬-৪১ ভাগ কমিয়ে কৃষি ফসলের উৎপাদনে যথেষ্ট অবধান রাখছে। এছাড়াও মশা-মাছি ভক্ষণ করে মশা-মাছি বাহিত রোগ প্রতিরোধ করে কোলা ব্যাঙ।
কৃষি জমিতে ব্যাঙের মলমূত্র ও দেহাবশেষ পচে মাটির উর্বরতা শক্তি এবং ফসলের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পায়। শস্যক্ষেতের ঘাসফড়িং, সবুজ পাতাফড়িং, বাদামি গাছফড়িং, পামরি পোকা ও হলুদ মাজরা পোকা খেয়ে উপকার করে। ফলে অধিক পরিমাণে কীটনাশক ব্যবহারের প্রয়োজন হয় না।
★একটি সরল অংক –
ব্যাঙ প্রতিদিন এদের ওজনের প্রায় অর্ধেক পরিমানে পোকামাকড় খায়।
একটি ২০০গ্রাম ওজনের প্রাপ্ত বয়স্ক ব্যাঙ দৈনিক পোকামাকড় খায় ১০০ গ্রাম (তার ওজনের অর্ধেক),
তাহলে ব্যাঙটি তার পুরো জীবনে পোকামাকড় খায় ( ১০০ গ্রাম x ৩৬৫ দিন x ০৭ বছর) = ২,৫৫,৫০০ গ্রাম পোকামাকড় বা ২,৫৫,৫০০টি পোকামাকড় খায় (গড়ে প্রতিটি পোকামাকড়ের ওজন ১ গ্রাম ধরে)।
এবার ফসল বাঁচানোর হিসেবে আসা যাক –
এখানে আমরা ধরে নিতে পরি যে, ০১ গ্রাম ওজনের একটি পোকা তার পুর্নাঙ্গ জীবনে এক কেজি ফসল নষ্ট করে।
ধরে নিলাম ঐ নষ্ট ফসলের মূল্য হলো গড়ে ৩০.০০ টাকা।
তাহলে হিসেবটা এমন হবে যে, (২,৫৫,৫০০ টি পোকামাকড় x ৩০/- টাকা) = মোট ৭,৬৬৫,০০০ টাকার ফসল বাঁচায়।

© মোঃ মামুন উল হাসান শাওন
নির্বাহী পরিচালক
সাস্টেইনেবল এনভায়রনমেন্টাল ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (এসইডিবি)
শৈলী সমাজ উন্নয়ন সংস্থা।

তথ্যসূত্র: ইন্টারনেট

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2020 DainikBangladesh71Sangbad
Theme Designed BY Kh Raad ( Frilix Group )